স্তন ক্যান্সার : কারণ ও প্রতিকার


বর্তমানে সারা বিশ্বের মহিলাদের কাছে স্তন ক্যান্সার একটি মহা আতঙ্কের নাম। দিনদিন বাংলাদেশেও মরণঘাতি এই রোগের প্রকোপ বেড়েই চলেছে

বর্তমানে সারা বিশ্বের মহিলাদের কাছে স্তন ক্যান্সার একটি মহা আতঙ্কের নাম। দিনদিন বাংলাদেশেও মরণঘাতি এই রোগের প্রকোপ বেড়েই চলেছে।আপনি জানেন কি?মহিলাদের দৈনন্দিন কিছু ভুল অভ্যাসের কারণে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়?

আসুন জানা যাক মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যাওয়ার কারণ ও প্রতিকারঃ

> স্তনের আকার অনুযায়ী সঠিক মাপের ব্রা ব্যবহার না করলে  স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে যায়।স্তনের আকারের চেয়ে বড় মাপের ব্রা মহিলাদের স্তনের টিস্যুগুলোকে ঠিকমত সাপোর্ট দিতে পারে না আবার অতিরিক্ত টাইট ব্রা স্তনের তরলবাহী লসিকাগুলি ক্ষতিগ্রস্ত হয়ে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে যায়।ঘরে থাকার সময় টুকুতে ব্রা ব্যবহার না করার চেষ্টা করুন।

>ওভেনে গরম করা খাবার স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়,খাবার স্বাভাবিক চুলায় রান্না করুন।

>প্লাস্টিকের বক্সে খাবার রেখে খেলে স্তন ক্যান্সারের  ঝুঁকি বেড়ে যায় প্লাস্টিক ব্যবহারের আগে বক্স ফুড গ্রেড কিনা নিশ্চিত হয়ে নিন।

>ঘামের দূর্গন্ধ এড়াতে অনেকেই ডিওডোরেন্ট ব্যবহার করেন কিন্তু এই ডিওডোরেন্ট যদি এলুমিনাম বেসড উপাদান থাকলে তা স্তন ক্যান্সারের ঝুকি অনেকটাই বেড়ে যায়।তাই মহিলাদের ডিওডোরেন্ট ব্যবহার এড়িয়ে চলা উচিৎ।

>এয়ার ফ্রেশনারে তৈরিতে প্যাথালেট নামক প্লাস্টিসাইজিং রাসায়নি ব্যবহার করা হয় যা মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।তাই যত সম্ভব এয়ার ফ্রেশনার পরিহার করুন।
 
>চুল কালার করতে প্রায় আমরা নানা রকম চুলের মেহদি বা কলফ ব্যবহার করি। বাজারে সস্তায় পাওয়া এসব মেহেদিতে ক্ষতিকর রাসায়নিকের থাকার কারনে স্তন ক্যান্সারের ঝুকি বেড়ে যায়। তাই ভালও ব্র্যান্ডের ভেষজ চুলের রং ব্যবহার করা উচিৎ। 

আরও পড়ুন 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ